New

শ্বেতপত্র

আদিবা নুসরাতের ঈদগদ্য



এইসব আনন্দ দিনে আমি আমার ঘরের ঘ্রাণেই নষ্টালজিক হই কেবল৷ ঘর বলে কিছু তো এখন আর নাই! ইদে বাড়ি যেতে ইচ্ছে করেনা এখন, শ্যাওলা জমা কলতলা, প্রাচীন দালান ধেয়ে উঠা কলমিলতা কিংবা টিনের চালায় ঝরা পাতার শব্দ তবুও মনে পড়ে অবিরাম । মনে পড়ে মাটির ঘ্রাণ, নদীর ঘ্রাণ। মনে পড়ে বাবার মুখ। ইদের আগের রাতে রান্না করে রাখা রঙিন ভাতের জর্দা খেতাম আমরা একসাথে। জীবন নিয়ে কখনোই কোন আফসোস নাই আমার চিরদিন আমি মনে রেখেছি 
'ভাল মন্দ যাহা আসুক সত্যরে লও সহজে।' 

এখনো এইসব আনন্দদিন এলে হৈ হুল্লোড় করি। প্রয়োজন রঙ কুড়িয়ে রংধনু আঁকি। তবুও কখনো কখনো বৈশাখী ঝড়ের মতো প্রবলবেগে গলা আটকে আসে। পাহাড় ডিঙানো সহজ কাজ নয়৷ যার ব্যথা কেবল তারই মরমে বাজে। ছায়াহীন, ভরসাহীন একা লড়াই করে জীবন বহন করা সহজ নয়। ইদ আসে, আনন্দ আসে। ভীষণ আনন্দ পার্বণে বাবার হারিয়ে যাওয়া প্লেটে দেখতে পাই আমার অজস্র নির্ঘুম রাত জেগে থাকা, চমৎকার প্রাণবন্ত বালিকার অন্যমনস্ক নির্লিপ্ত মুখ। স্মৃতিপিপীলিকারা 
নিরবে হেঁটে ঠিকই পৌছে যায় সাতাশ ডিসেম্বর, দু হাজার উনিশ।

একটি মন্তব্য পোস্ট করুন

6 মন্তব্যসমূহ

  1. বিষাদেরও গরিমা থাকে, গৌরব থাকে। বিষাদ মানেই ক্লান্ত না- বিষাদেও ঐতিহ্যের মহিমা থাকে। এটা একটা মহৎ লেখা।

    উত্তরমুছুন
  2. পুরো জীবন আসলে আমরা শৈশব বহন করে চলি

    উত্তরমুছুন

অমার্জিত মন্তব্য কাম্য নয়