New

শ্বেতপত্র

যখন সবকিছুই ব্যস্ত--দিশেহারা / ফেরদৌস হৃদয়


গাড়িগুলো, ঝরছে সময়ের ঘাম, রাস্তাগুলোর ক্রমাগত চিতকার, ভেতরেও দ্রুতপায়ে হাটে অস্থিরতা--কেবলি সবকিছু অর্থহীন মনে হয়। তখন অত্যন্ত একা একা ছাদে উঠে যাওয়া ভালো, যেন সমস্ত স্তব্ধতা সেখানে কারও অপেক্ষায় চুপচাপ বসে আছে,এক নিবিড় সঙ্গ দেবার জন্য উন্মুখ হয়ে আছে---পরিত্যক্ত বোতল,ভাঙা টব,মৃত পাতা,জমানো জল,অনঢ় মাকড়সা আর ঝিঝির কন্ঠস্বর---

"মুখ তুললে আকাশ, নক্ষত্র, মেঘ, ছায়াপথ, মহাবিশ্ব।

মুখ নামালে গলি, কসাই, মাতাল, ডাস্টবিন, ভিখিরি।
কী অসম্ভব বিপরীত দুটি দৃশ্য---কী আকাশ-পাতাল তফাত।

যত দেখি তত ভয় হয়, শাসকষ্ট হয়।

মনে হয়, এই দুটি দৃশ্যের মধ্যে

আমি ছাদে একা খালি গায়ে দাড়িয়ে রয়েছি-----

একটি কালো ও স্তম্ভিত বিয়োগচিহ্নের মতো।''

[তদেব: নৈশ ছাদের প্রহেলিকা]

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

অমার্জিত মন্তব্য করে কোনো মন্তব্যকারী আইনী জটিলতায় পড়লে তার দায় সম্পাদকের না৷