New

শ্বেতপত্র

শুভ্র সরকারের কবিতা

শুভ্র সরকার
জন্ম- ০৯ ফেব্রুয়ারি ১৯৭৯
মুক্তাগাছা, ময়মনসিংহ
প্রকাশিত কবিতার বই-
'বিষণ্ণ স্নায়ুবন'  ২০০০। পরম্পরা প্রকাশন
'দূরে, হে হাওয়াগান'  ২০২১। আনন্দম প্রকাশন
'বাবা ও দৃষ্টিঘোড়া'  ২০২২। পরম্পরা প্রকাশন
সম্পাদিত সাহিত্যের ছোটকাগজ 'মেরুদণ্ড'
আগ্রহ - কবিতা

কবিতা প্রসঙ্গে কবি শুভ্র সরকার বলেন, “কবিতার ভেতর বাহির বলতে কিছু নাই। সেই অর্থে কবিতার কোন হিসাব কিতাব আমি করি না। আমি কেন কবিতা লেখি এইটা বোধহয় আমিও জানিনা। তবে মনে হয় আমার যাপনই আমাকে দিয়া আমার কবিতাটারে লেখাইয়া নেয়। এইটা সিম্পল যে কবিতাই আমার ইহকাল।”
আজ এই কবির জন্মদিন৷ জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে প্রকাশ করা হলো শুভ্র সরকারের কবিতা৷

ওসব আমার স্মৃতি, ১৯৯৬

[]
তুমিতো ডেকেছিলে-

সুনিশ্চিন্তে অবিরাম হেঁটে
এমনটা শীতের সকাল কুয়াশার ভাঁজে

ব্যাটেলিয়ান ক্যাম্প, ইট বিছানো রাস্তায়
ঝরা পাতারাও যে অন্যতম ছিলো

তারও একটা ঘোর ছিলো আমাদের!

[]
মায়া হয় হঠাৎ

সন্ধ্যাতারা দেখার দিনে
তুমি ফুরিয়ে দিয়েছিলে সবটুকুই
দেখা, মায়া' রা কী নেশা...

এখনো যেন এক অদ্ভুত আবেশে
কবে থেকেই আছি আমি
মনে হলে, মনে হয়

[]
ঠিক কতটুকু সম্পর্কে,  তুমি আমার
জেনে নিয়েছিলে এতোটা ভালোলাগা

অথবা অনুভবে গহীন আমার
তার সাথে কথা না কথা

মনে করে, মনে হলে
না দূরে কখনো
তাকাবে না তার পানে আর

[]
কৃষ্ণচূড়া ফুলগুলো উজ্জ্বল পাখির
পালক,  ঝরছিলো 

সূর্যের এমন সুডৌলতা থেকে
কিছুটা তেজ আমাদের কাছে এসেছিলো

তোমার মুখ,  সেদিন অগ্নিগোলাকার
কি জানি! কিছুক্ষণ মনে মনে হয়তো
তোমাকে সূর্য বলেই ডেকেছিলাম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ