New

শ্বেতপত্র

এ ঝড় না থামার / মাহফুজুর রহমান লিংকন


জানতে চাইলাম, 
 -ক্যামন রেখেছো?
উত্তরে না হেসে,
শুধু জানিয়ে দিলো- তোমায় ভালবাসতেই বেঁচে উঠি নিরন্তর...!
শরীর বেঁয়ে বয়ে চলা নদী ছলছল শব্দে-ছন্দে আমাকে মাতিয়ে তুলেছিলো ক্ষনিকের মায়ায়। কামনা নিষ্প্রভ চোখ করুণার সুতোয় বুনে চলেছিলো তোমার শাড়ির আঁচল! এই প্রেম আমার ঢের চেনা আছে, শুধু চিনতে পারিনি সরিষা ঢাকা ভূমির ভাঁজে –ভাঁজে লুকিয়ে রাখা হাওয়াই মিঠাই প্রেম!
আরে ধুর, কবিতা লিখে জীবিকা চালাই না! দিন মজুর বলা যেতে পারে, প্যান্ট-শার্ট পরা আপাদমস্তক বাবুর বেশে দিন মজুরি নেই। ভালো করেছ, ভালো না বেসেও, ভালোবেসেছ... এমন জাত মজুরের সাথে হৃদ্যতা থাকে ডান-বামী সুবিধাপন্থীদের! বলেছিলাম না, নিজেকে ভালো না বাসাতে পারাটাই কবির সবচেয়ে বড় সম্পদ! ডান – বামীদের সাথে মিশে যেতে যেতে আমি ভুলেই যেতে বসেছি, তোমার-আমার কথা শোনেনা কেউ, অথচ বুড়িগঙ্গা থেকে ধরলা অব্দি সমূহ জল জেনে গ্যাছে আমাদের অভিসার! 
 কবির ধর্মই এমন ভেসে যেতে-যেতেও কবি ভেস্তে দিতে পারে না কিছুই! কেননা কবি ভালোবাসেন কবিতা দিয়ে! যে কবিতা কবিকে বাচিয়ে রাখে পরম মমতায়। তাইতো নিঃসংকোচে বলি- ‘কবিতা ছাড়া মায়ের মত এমন মমতা দিয়ে আর কে আগলে রাখে কবিকে’।মাকে নিয়ে আমার কোন লেখা নেই! আশ্চার্য! তাই বলে কি মাকে আমি ভরিয়ে তুলিনি কিংবা মাকে বেঁধে রাখিনি আমার সংসারে! রেখেছি, অনেক আহ্লাদে, যতনে, কবিতার মতই। কবিতা আমার মায়ের মতোই, আমার মা কবিতার মতোই, আমার সুখ – দুঃখ গাঁথা শরীরের তীব্র দাহ আর শীতল টলটলে পুকুরের জল।আমি বিপ্লবী হয়ে উঠতে পারি না,  শুধু হৃদপিণ্ডের দরজা খুলে, কখনো কবিতার, কখনো মায়ের আঁচলে মুখ লুকিয়েছি বারবার! 
এই শহরে নিত্যনতুন ইবাদতের হাট বসে! সে হাটে লেনিন থেকে হালনাগাদের সুফি বিক্রি চলে, চলে কেনাও... ভেবেছিলাম আমিও উঠে যাব নিলামে কিংবা হাটুরের কাঁধে চরে চলে যাব একদিন... দ্যাখব, বিক্রি হতে ক্যামন লাগে! হরেকমালের হাটুরে ভোরে ঘুম ভাঙ্গানো চিৎকার করে বলবে- বি…ক্রি… হ…বে… কবি! নেবেন কবি….! আমার বাজার মুল্য যাচাই করে দ্যাখবার বরই স্বাধ আমার! – এমন সাধের কথা জেনে স্বপ্নেও গালি দিতে লাগলো চারিদিকের সংসার! আরে-আরে করো কি? নিত্যদিন দ্যাখি কেনা-বেচা। নিজ বাজার মুল্য জানতে চাওয়া কি অপরাধ! অনেক সকাল ফুরিয়ে গ্যাছে এমন দ্বিধাদ্বন্দে... পেস্ট হাতে নিয়ে ভেবেছি এভাবেই খুবলে খাচ্ছে তোমাকে দাঁত বিহীন নিতম্ব নাচানো হায়েনার শিশু! বিশ্রী সে ভাবনা! আহা! অমন আদুরে শরীরে ক্যামনে রেখছ ধরে আজন্ম পাপকে! এর চেয়ে বরং বিক্রি হওয়া ভালো... তবুও সুরে-সুরে শোনা যাবে, কবি নিবেন! ক...বি...ইইইইইইইইইই!
হার্টে ঘুনপোকা ধরেছে ইদানিং! পথ্য উপাত্ত ব্যথা নিবারন করে ক্ষানিক ক্ষনের জন্য... মৃত্যু ভাবনার সাথে তোমার ভাবনায় মোহিত হয়ে যাই! কবিতার প্লট নিয়ে,মৃত্যু ভাবনা নিয়ে, হার্টের  ঘুনপোকা নিয়ে পথ চলি অবিরাম! আমার কফিনের বুকে তোমার পদচারনা না হোক এ আমার চাওয়া! মায়ের আঁচলে মুখ লুকানো এই আত্নভোলার কফিনে সেদিন যেন মজুরের ধান বোঝা চেপে বসে, সেদিন যেন মগ্ন পাহাড়ের নিঝুম বসতি গড়ে ওঠে আমার কফিনে। সেদিন যেন সত্যিই আমি কাঁদতে শিখে যাই... কেঁদো না তুমি, কেঁদো না কেউ। কারণ কবিতায় বলেছি সেকথা- 
“তোমাদের কান্না আছে
আমার রইলো সুগন্ধিভরা শ্বাস
সেখানেই  গড়ে তোল
জলধোয়া কৃষ্ণচুড়াবাস!”
বলেছিলাম না, ভালো থেকো সবুজ টিপের আশ্রয়ে! ঘুমিয়েই থেকো... জেগে উঠে জেনে যাবে,  আমার শব যাত্রার ধ্বনি যেখান থেকে শোনা যাবে স্পষ্ট... সেভাবেই থেকো... পুর্নিমার ঘোর কেটে গেলে, নদী য্যামন জেনে যায় এবার কবিতা হবে, তুমিও নিশ্চই জেনে যাবে, তোমার প্রতিটি উচ্চারন ক্যামনে নত করে রেখেছিল আমায়! জেগো না... ঘুমেই থেকো আজীবন! 
জানতে চেয়েছিলাম
- ক্যামন রেখেছ?
না হেসে বুঝিয়ে দিলে, 
- এ ঝড় না থামার!!!

একটি মন্তব্য পোস্ট করুন

47 মন্তব্যসমূহ

  1. মোঃ তাইজুল ইসলামমঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২

    মুক্তগ্দ্য বিষয়টা বুঝতে পারচি না

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মাহফুজুর রহমান লিংকনশনিবার, ২৩ জুলাই, ২০২২

      আপনার ইমেইল অথবা ফেসবুক ঠিকানা দিন আমি কিছু লিংক পাঠিয়ে দিচ্ছি। মুক্তগদ্য বিষয়ে বেশকিছু আলোচনা- সমালোচনা সেখানে পাবেন আশা করি। ধন্যবাদ!

      মুছুন
    2. মোঃ তাইজুল ইসলামশনিবার, ২৩ জুলাই, ২০২২

      লিংক দিন জনসম্মুখে সবাই দেখুক জানুক পড়ুক ৷ গোপন জায়গায় ডাকেন কেন?
      আমি জানতে চাই আমাকেযজানান

      মুছুন
    3. মাহফুজুর রহমান লিংকনশনিবার, ২৩ জুলাই, ২০২২

      https://muktogodya.wordpress.com/
      আপাতত এইটা পড়েন।
      আমি আপনাকে গোপন জায়গায় ডাকবো কেন ভাই।
      এখানে লিংক দিলে অতটা ভালো ভাবে দেয়া যাচ্ছিলো না তাই ইমেইল চেয়েছি।

      মুছুন
    4. মাহফুজুর রহমান লিংকনশনিবার, ২৩ জুলাই, ২০২২

      http://www.kholakagojbd.com/literature/53516
      আর একটা নিন।
      মুক্তগদ্য লিখে গুগল করুন এমন অনেক লিংক পেয়ে যাবেন।

      মুছুন
    5. মোঃ তাইজুল ইসলামশনিবার, ২৩ জুলাই, ২০২২

      লিংঙ্ক পড়লাম ৷ ধন্নবাদ ৷ আপনার মতামত পাই নাই ৷ আপনি কি চিন্তা করেন সেটা জানা হয়লো না ৷ অন্নের লেকা পড়লাম৷আমি আপনার মতামত জান্তে চাই

      মুছুন
    6. মাহফুজুর রহমান লিংকনশনিবার, ২৩ জুলাই, ২০২২

      লিঙ্কে যা পড়েছেন সেগুলোই মোটামোটি প্রতিষ্ঠিত মতামত এবং আমার বিশ্বাসের কিংবা আত্ন দর্শনের জায়গা বলা যায়, তাই লিঙ্কগুলো পাঠিয়েছি। তবে বিতর্ক থাকতেই পারে, অন্যের মতামতের প্রতি কিংবা আমার নিজস্ব দর্শনের প্রতি অন্যের শ্রদ্ধা কিংবা সমর্থন না থাকতেই পারে। সেখানে যুক্তি চলবে, দর্শন চলবে , সেখান থেকে আবার জন্ম নেবে নতুন দর্শন, নতুন কোন পথ...
      সময় করে না হয়, আপনার মূল্যবান মন্তব্য/ মতামতের কারণে একদিন ঠিক বসে যাব। লিখে ফেলব নিশ্চই! অপেক্ষা করুন। লিখে অবশ্যই আপনাকে লিঙ্ক দিয়ে দেব। ধন্যবাদ জানবেন, আপনার আগ্রহ আমাকে শানিত করুক।

      মুছুন
    7. আপনার লেখা আমার ভাল লাগে, বারবার পড়তে চাই কিন্তু পাইনা। আপনার লেখাগুলো কোন এক জায়গায় জড়ো করে রাখলে, আমাদের জন্য সুবিধা হয়। ধন্যবাদ কবিমহোদয়

      মুছুন
    8. মুক্তগদ্যই যেখানে প্রতিষ্ঠিত না সেখানে মতামতগুলো প্রতিষ্ঠিত একথা লেখক বলেন কিভাবে

      মুছুন
    9. মাহফুজুর রহমান লিংকনশনিবার, ২৩ জুলাই, ২০২২

      আবুল সাহেব, মুক্তগদ্য যে প্রতিষ্ঠিত না, রেফারেন্স সহ একটা প্রবন্ধ লিখে ফেলুন, পড়ে আমরা ঋদ্ধ হই। আমি আগেই বলেছি বিতর্ক থাকতেই পারে। এবং সেখান থেকে নতুন পথের সুচনা হবে। কাজেই আপনার দর্শন আমার ঋদ্ধতার পথ আরো সুগম করুক।

      মুছুন
    10. উল্টাপাল্টা কথা বলুন কেন?গাজা খেয়ে কমেন্ট লিখতে বসেন নাকি? এটা নতুন আঙ্গিক বাংলা যাহিত্যে যা এখনো প্রতিষ্ঠিত হয়নি বলেই জানি৷ আপনি যদি মনে করেন প্রতিষ্ঠিত তাহলে মুক্তগদ্যকত সাল থেকে রচনা শুরু হয়েছে বলুন ?
      কে বা কারা প্রথম লিখতে শুরু করেন?

      মুছুন
    11. মাহফুজুর রহমান লিংকনশনিবার, ২৩ জুলাই, ২০২২

      https://muktogodya.wordpress.com/
      পড়েন রে ভাই! শুধু বাজে চেঁচামেচি করেন কেন? গুগল মামাকে সার্চ দেন হাজার তথ্য পাবেন। তর্ক করতে চাইলে শালীনতা বোধ জারি রাখুন , আমি নিজেকে ঋদ্ধ করতে চেয়েছি। আপনাদের বক্তব্য থাকলে বলেন। আমি কি আপনাদের উপর চাপিয়ে দিয়েছি? প্রাতিষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত সাহিত্যের অনেক ফরমেটের কাজ আচমকা বৃষ্টির মত আপনাদের বইয়ের পাতায় এসে জায়গা করে নেয় নি। এসবের ভিত্তি অনেক আগের, নতুনত্ব বলতে উপস্থাপন ভঙ্গি, শব্দের গঠন আরো প্রাসঙ্গিক কিছু বিষয়। ভাইয়ে ভাই, আমিতো স্বীকার করে নিয়েছি, যতক্ষণ আমি লিখি ততক্ষণ আমার প্রকাশ হবার পর পাঠকের, আপনি ফেলে দিবেন, কি বুকে নিবেন আপনার দায়। বহুমাত্রিক ভঙ্গিতে মুক্তগদ্য মানবেন নাকি কিছুই মানবেন না সেটাও আপনার দায়, তবে শালীনতার ভিতর দিয়ে । আপনার মঙ্গল হউক।

      মুছুন
    12. আপনার দৌড় বোঝা শেষ ৷ উল্টাপাল্টা কথা বলে চলেছেন ৷ যাহোক কমেন্ট সব থাকল বিবেচনা পাঠকই করবে ৷

      মুছুন
    13. মৌলিপ্রিয়া সরকাররবিবার, ২৪ জুলাই, ২০২২

      এসব ভুঁইফোড় লেখকের সাথে বিতর্ক করিস কেন দেউচা? একটা কমেন্ট লিখেছে তাতে বানানের অবস্থা দেখে এদের কোয়ালিটি বুঝিস না? এরা মনে যা আসে তাই লেখে৷ লেখালিখি নিয়ে এদের কোন পড়ালেখা নাই৷ যুক্তি কিভাবে প্রদান করতে হয়, কোন ওয়েতে যুক্তি কাজ করে সেই জ্ঞানও এদের নাই৷ এরা অশিক্ষিত৷ এদের এভোয়েড কর৷ নইলে এরম আরো উল্টাপাল্টা কথা এরা বলতেই থাকবে৷ ইগনোর ইট

      মুছুন
    14. না দিদি আমি আগে বুঝিনি ৷ এই লেখাটা পড়ে ভাবলাম মধ্যম মানের লেখা যেহেতু একটু কতা বলে জেনে নেই ৷ কথা বলতে এসে দেখি এর তো ভাঁড়ে না ভবানী দশা ৷ অভিগ্গতা হল

      মুছুন
    15. আলেকজান্ডার বোরবিবার, ২৪ জুলাই, ২০২২

      পাঠকের চোদনে লেখকখ পলাটক

      হায় পাটকের চোদন

      মুছুন
    16. আর কি উত্তর দিবে কন?লেখক চুতরি গেইচে

      মুছুন
    17. মোঃ মফিজুল ইসলামরবিবার, ২৪ জুলাই, ২০২২

      আমি মনে ভাবচিলাম only সম্পাদোকের চুতরি ফাইট৷কিনেতু এই কমেন্ট দেখার পর বুঝলাম লেখকেরও চুতরি ফাইট৷লেখক লাপাত্তা ়়পালাইচে মনে হয়

      মুছুন
    18. ভয় পাইদ্রা লিংকন
      কোথায় পালাইলা এখন

      তোমাক যদি পাই
      অমনি ধরে গাপুস গুপুস খাই

      মুছুন
  2. মোঃ তাইজুল ইসলামমঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২

    লেকক ও সন্পাদক স্যারের কাছে জানতে চাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. লেখক পলাতক সম্পাদক ফেরার

      মুছুন
    2. মাহফুজুর রহমান লিংকনশনিবার, ২৩ জুলাই, ২০২২

      কবিরাজ সাহেব, লেখকেরা লেখার মগ্নতায় থাকে , পলাতক থাকে না ভাই।

      মুছুন
    3. লেখক নিজেই জানে না মুক্তগদ্য কি হে আল্লা তুমি আমাকে এ কোন জায়গায় নিক্ষেপ করলে উদ্দার কর মাবুদ

      মুছুন
  3. এটা কি মুক্তগদ্য? এখানে তো দেখছি কবিতা ও বক্তব্য মিলে আলেখ্য লেখা হয়েছে। যা হোক পরিশ্রম করে লেখার জন্য লেখকের জন্য শুভকামনা।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মাহফুজুর রহমান লিংকনশনিবার, ২৩ জুলাই, ২০২২

      আপনার মন্তব্যের প্রতি বিনম্র শ্রদ্ধা! আমি মাঝে মাঝেই বলি, লেখায় বহুমাত্রিকতা না থাকলে আমার কাছে লেখা সুপাঠ্য হয়ে ওঠে না (এটা আমার নিজস্ব মতামত) কাজেই আপনার ভিন্নতার দৃষ্টিকোন আমাকে মুগ্ধ করেছে।

      মুছুন
  4. উত্তরগুলি
    1. মাহফুজুর রহমান লিংকনশনিবার, ২৩ জুলাই, ২০২২

      সাথেই থাকুন! পেয়ে যাবেন ! কৃতজ্ঞতা জানবেন!

      মুছুন
  5. উত্তর দৈন না কেন? 1টা মুকতগদ্য লিখি কি লেখক চুতরি গেইচে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মাহফুজুর রহমান লিংকনশনিবার, ২৩ জুলাই, ২০২২

      হেনা সাহেব, দেরিতে উত্তর দেবার জন্য ক্ষমা চাচ্ছি। আমি ভাই শ্রমিক মানুষ, কখনো পেটের দায়ে শ্রমিক! কখনো শিল্পের দায়ে শ্রমিক! কাজেই পেটের ক্ষুধা নিবারণে শ্রম দিতে গিয়ে এখানে দেখা হয়ে ওঠেনি। এ আমার অক্ষমতাই বটে। তবে এই লেখা গত ফ্রেব্রুয়ারি মাসে প্রকাশিত হয়েছে, হঠাৎ করে জুলাই মাসে এসে এতো পাঠকের দৃষ্টি , এতো জানতে চাওয়া(?!) আমি ভাবতে পারি নাই, একারণে হয়ত দেখতে দেরি হয়ে গ্যাছে।

      মুছুন
  6. মোঃ মাহাবুব রহমানশনিবার, ২৩ জুলাই, ২০২২

    লেখক সম্পাদক দুজনই পালাতক৷কখন শুনবো এটা লেকাও প্রত্তাহার করে লেকখক আত্তগোপন করেছে৷

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মাহফুজুর রহমান লিংকনশনিবার, ২৩ জুলাই, ২০২২

      মাহাবুব সাহেব, উপরে হেনা সাহেব কে আপনার প্রশ্নের উত্তর দিয়েছি। একটু দয়া করে পড়ে নিবেন! লেখা যখন লিখি তখন পর্যন্ত আমার প্রকাশ হয়ে গেলে পাঠকের, প্রত্যাহার করার প্রশ্নই আসে না ভাই!

      মুছুন
  7. মোঃ মফিজুল ইসলামশনিবার, ২৩ জুলাই, ২০২২

    লেখক আর সন্পাদোকের চুতরি ফাইট

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মাহফুজুর রহমান লিংকনশনিবার, ২৩ জুলাই, ২০২২

      ইসলাম সাহেব, উপরে হেনা সাহেব কে আপনার প্রশ্নের উত্তর দিয়েছি। একটু দয়া করে পড়ে নিবেন!

      মুছুন
    2. মোঃ মফিজুল ইসলামশনিবার, ২৩ জুলাই, ২০২২

      সরি ভাই আপনার উত্তব পড়ে বুজলাম আপনার চুতরি ফাইট না৷ only সন্পাদোকের চুতরি ফাইট

      মুছুন
  8. উত্তরগুলি
    1. মাহফুজুর রহমান লিংকনশনিবার, ২৩ জুলাই, ২০২২

      সাথেই থাকুন! পেয়ে যাবেন ! কৃতজ্ঞতা জানবেন!

      মুছুন
  9. যাই হোয়ে যাক তুমি লেখাটা ছেড়ো না গো

    উত্তরমুছুন
  10. মোটামোটি চলে ৷ আরো কয়টা এমন লেখা পড়তে চাই সমপাদক প্রকাশ করুন অবিলম্বে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রিয় পাঠক ধন্যবাদ
      আশা রাখেন প্রক্রিয়া চলমান।

      মুছুন
    2. আলেকজান্ডার বোরবিবার, ২৪ জুলাই, ২০২২

      প্রক্রিয়া কতদূর অগ্রগতি হলো সম্পাদক স্যার জানতে চাই৷কবে প্রকাশ করবেন এই লেখকের নতুন লেখা

      মুছুন
    3. পাঠক সাহেব অপেক্ষা করুন, লেখক লেখা রেডি করতেছে শীঘ্রই পড়তে পাবেন।

      মুছুন
    4. অপেক্ষা আর কতদূর গো লিংকন?
      দ্রুত প্রকাশ চাই সম্পাদক অগ্রগতি কোথায়

      মুছুন
  11. মজিবর বানিয়া পাড়াশুক্রবার, ২৯ জুলাই, ২০২২

    লেখক হাগি ফেলাইচে উওর দিতে দিতে

    উত্তরমুছুন
  12. লিংকন স্যার হাগি মুতি ন্যাড়ফ্যাড়া করি দিলে রে ৷ সেজন্যে আর উওর না দে ৷ পাছা চিপি ধরি মাইচে দৌড়

    উত্তরমুছুন
  13. সময় নিয়ে পড়লাম। আমার কাছে তো মুক্তগদ্য না মুক্তপদ্য মনে হল। যাহোক লেখকের জন্য শুভকামনা।

    উত্তরমুছুন
  14. মোঃ নাজমুল হুদাশনিবার, ৩০ জুলাই, ২০২২

    এ ঝড় না থামার
    এইকথা বলে লেখক থেমে গেলেন ৷ আমি আপসেট

    উত্তরমুছুন

অমার্জিত মন্তব্য কাম্য নয়