New

শ্বেতপত্র

ভারত ভ্রমণ সিরিজ/ সুপ্রিয় সাহা




★ ফ্রি চয়েস ★

সিরিজ কবিতা লেখার প্লট 
আমার কাছে অনেক আছে 
তবু আমি তোমারে বাইছা নিলাম 
বহু হনুর জন্মস্থান 
হে পশ্চিমবঙ্গ 


★ জিপসি ★

খুচরো কিংবা ভাঙতি দিতে গড়িমসি 
ঢাকা আর কোলকাতার বাস আমাকে একই ফিল দ্যায় 
পশ্চিমের যান্ত্রিকতায় রসিকতা খুঁজি 
পূর্বে প্রফেশনালিজম 
উভয় আমার কানে বাজায় 
'আমি এক যাযাবর'


★ ইস্ট বেলেঘাটা জনকল্যাণ সংঘ ★

১. 
ইস্ট বেলেঘাটা জনকল্যাণ সংঘ 
আমি তোমারে নিয়া নস্টালজিক হই 
তুমি থ্রি কোয়ার্টার, তুমি জোশ 
এই মুলুকে এরোম নাই 
তুমি সেক্স, তুমি ভরপুর
যার অভাবে ধাতুক্ষয় 
এক রুটিনমাফিক ব্যাপার 

২. 
'হাতে হাতে স্মার্টফোন
সংকটে শিশুমন' 
তোমার এই স্লোগানে আমি বিস্মিত হই 
শিশুরা তো আছে বেশ 
তাদের জন্য আছে টু-এক্স 
বঞ্চিত করে কেন বাঁচাইতে হবে তাহারে
বরং দেখি, শিশুদের মওজে দেখে 
বুড়ো-ধামড়ারাই ইনফেরিওরিটি সংকটে


★ দেউলিয়া কোলকাতা ★

তোমার কিপটামি আমি মাইনা নিই
তোমার বাটপারি আমি মাইনা নিই
একই উপমহাদেশ বলে কথা 
পূজার টাইমে সারারাত মাইকও শুনি 
তোমার কর্পোরেট শরবত আমি ঢোক গিলা খাই
দেখি আদানির চোদনামি 
পড়ি মমতার কোবিতা 
সবই ঠিকাছে
কিন্তু কফি হাউজের বেয়ারার 
ভিক্ষা চাওয়ার মতো টিপস চাওয়া 
আমি মানতেই পারলাম না 
তুমি কি এতই দেউলিয়া 
হে তিলোত্তমা মাগী

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

অমার্জিত মন্তব্য কাম্য নয়