মালকোশ
♦
নিখিল ব্যানার্জী শুনতে শুনতে মনে হলো
আমাকে তুমি ডাকছো!
অথচ তুমি অনেক দূরে আর তেরো বছর তোমার সঙ্গে
আমার দেখা নেই।
তেরো বছর কোথাও আমি চিঠি লিখিনি।
এখন রাত দেড়টা।
নিখিল ব্যানার্জীর সঙ্গে তোমার কি দেখা হয়?
মুচি
♦
এইমাত্র মুচির কাছ থেকে আসলাম
আমার জুতো সারাই করবার দরকার ছিল
সেটা করেছি
কিন্তু মুচি আমার পায়ের মাপ
নিলো কেন
আমার কি পায়ে সমস্যা
তেমনটা হলে
মুচির কাছে না গিয়ে
আমাকে তো ডাক্তারের কাছে যেতে হবে
সত্তার কাদামাটি
♦
কেউ কারো জন্য মরে না
যে মরে
নিজের জন্যই মরে
তাহলে সাফল্যহীনতার ভিতরও
পাখি
কেন ওড়ে
কেন অন্ধকারে ঠোঁটে নেয়
বনের রেণু
হয় তো তুমি জানোই না
তোমার
সত্তার কাদামাটি নিয়ে
খেলছে শিশু
দায়িত্বশীল নাগরিক
♦
আমাদের কিছু বলার নেই মহামান্য
আমরা গান করবো
থিয়েটার করবো
কবিতা লিখবো
আর হাসবো
যেহেতু আমাদের হাসা উচিৎ
খুশি থাকবো
যেহেতু আমাদের খুশি থাকা উচিৎ
কিন্তু কয়েকটা ব্যপার নিশ্চয় রাষ্ট্রদ্রোহীতার সামিল
দায়িত্বশীল নাগরিক হিসেবে
এটা আমরা মনে রাখবো
যেমন হাঁচি
চিৎকার
চুমু
আমার মিষ্টি বউ
♦
তোকে যে একটু ভালোবাসবো
তোর সঙ্গে বোকামি করবো
সময়ই পাইনে
হয় তো আজ আর সূর্য উঠবে না
হয় তো আজকের সম্ভাবনাময় দিনটাকে
বৃষ্টি
নিজ হাতে ধুয়ে দিয়ে যাবে
ভাবনাবিহীন রাস্তায় যে ছিল ধুলো সে হয়ে যাবে কাদা
কিন্তু আমি বদলাবো না
অথবা বদলে যাবো
কেন না বৃষ্টির পর
তোরও তো মনখোলা আকাশ থাকবে
আলাদা সূর্য
আলাদা মেঘের লুকোচুরি
দায়িত্বকর্তব্য থেকে নিজেকে কিছুটা বাঁচিয়ে
তোকে আমি দিয়েছি আমার হাত
দিয়েছি তো
তাহলে আমার কথা শোন
যদি না শুনিস তোকে ভালোই বাসবো না
বাসবো না
বাসবো না
আমার মিষ্টি বউ
একা ঘরে তখন তুই কাকে দুষবি
কাকে
7 মন্তব্যসমূহ
শিশির আজমের কবিতাগুলি আড়ম্বরবর্জিত এক সহজতর গদ্যভাষায় রচিত, যা প্রথম পাঠে আত্মসমর্পণের ভান করে কিন্তু গভীরে গিয়ে জটিলতায় হোঁচট খায়। ‘মালকোশ’ কবিতাটিতে নিখিল ব্যানার্জীর ধ্রুপদী সঙ্গীতের ছায়ায় এক পুরনো সম্পর্কের ডাক শোনা গেলেও, স্মৃতির ভার ছাপিয়ে কোনো আবেগজনিত উৎকর্ষ তৈরি হয়নি। ‘মুচি’ কবিতায় নিতান্ত দৈনন্দিন অভিজ্ঞতাকে দার্শনিক প্রশ্নে রূপান্তর করতে চাওয়া হয়েছে, কিন্তু সেটা না ঘটে, রয়ে গেছে এক অপ্রস্তুত বাচালতায়। ‘সত্তার কাদামাটি’ কবিতায় বিমূর্ততা এবং রূপকের ব্যবহার চেষ্টারত থাকলেও, সেটি অন্তর্গত কোনো অন্তদর্শনে পৌঁছায় না—শুধু ছড়ানো ছিটানো জিজ্ঞাসা ও আধাআধি বোধের জগাখিচুড়ি হয়ে থাকে। ‘দায়িত্বশীল নাগরিক’ কবিতাটি রাজনৈতিক শ্লেষ হিসেবে তৈরি হলেও, তা এতটাই প্রকাশ্য এবং প্রত্যাশিত যে তা বিদ্রূপের শক্তি হারিয়ে ফেলে। সর্বশেষে, ‘আমার মিষ্টি বউ’ কবিতাটিতে আবেগপ্রবণতা ও ব্যক্তিগত টানাপোড়েনের যে নাটকীয় পুনরাবৃত্তি রয়েছে, তা ক্লিশে ও নাটকীয়তার ভারে ভেঙে পড়ে। সামগ্রিকভাবে, শিশির আজমের এই সংকলনের দুর্বলতা হলো—এতে বক্তব্যের ভঙ্গিমা আছে, কিন্তু তা অভিজ্ঞতার গভীরতা ও ভাষার নির্মাণশৈলীতে ঠিক করে দানা বাঁধে না।
উত্তরমুছুনDr. Rezaul karim
মুছুনজনাব শ্বেতপত্র পাঠ ও লেখা নিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ মন্তব্য করার জন্য সম্মান আর সাধুবাদ জানাই। আমাদের সাথে থেকে প্রাণিত করুন।
সবার জন্য ইদ মরাবক। আর সম্পাদকের জন্য i love you, kiss kiss kiss kisss kisss kissss Kissss kisssssssss
উত্তরমুছুনইহুদি মালাউন নিপাত যাক, পবিত্র ইরান ইহুদি মালাউন খ্রিস্টানের হাত থেকে মুক্তি পাক।
উত্তরমুছুনসবাইকে আসরের নামাজের দাওয়াত দিয়ে গেলাম সবাই জামায়াতের সাতে ইনশাআল্লাহ আসরের নামাজ আদায় করবেন
উত্তরমুছুনজুলাই তুমি লাগালাগির অবাধ স্বাধীনতা।
উত্তরমুছুনযেমন ইচ্ছা লেখা সুদি ইউনিসের সুদের খাতা।
আগামীকাল জুম্মা নামাজের পর সবাই রাজুতে আসেন। আজরাইলের বিরুদ্ধে প্রতিবাদ মিছিল হবে। বিক্ষোভ মিছিল শেষে আমেরিকার দূতাবাস ভাঙা হবে। সবাই দলে দলে যোগ দিন।
উত্তরমুছুনঅমার্জিত মন্তব্য করে কোনো মন্তব্যকারী আইনী জটিলতায় পড়লে তার দায় সম্পাদকের না৷