New

শ্বেতপত্র

প্রবন্ধ: বাজারের বিবর্তন | অরূপ ব্যানার্জী


আজকের দিনে মূলধারার অর্থশাস্ত্র বলে পরিচিত ধারাটির সূচনাকাল প্যারি কমিউনের সমসাময়িক, যা এই সন্দেহকেই জোরালো করে যে মার্ক্সবাদের প্রতিক্রিয়া হিসেবেই তার জন্ম কিনা! (১) অবশ্যই তা ইউরোপে পুঁজিবাদী বিকাশের প্রেক্ষাপটে উদ্ভূত যেখানে বিশ্লেষণের ক্ষেত্রে একক ব্যক্তি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।(২) কার্ল মেনজার, উইলিয়াম স্ট্যানলি জেভনসদের মতো প্রান্তিকতাবাদীদের হাত ধরে অর্থশাস্ত্র তার ধ্রুপদী যুগ থেকে প্রবেশ করে নব্য ধ্রুপদী যুগে, যার গাণিতিক কাঠামো নির্মাণ এবং উপযোগের সাংখ্যিক প্রকাশে অগ্রগন্য ভূমিকা রাখেন আলফ্রেড মার্শাল। ধ্রুপদী অর্থশাস্ত্রীদের রচিত ওগ্রন্থগুলোর নামে যেখানে Political Economy র প্রশ্নাতীত উল্লেখ ছিলো, সেখানে ১৮৯০ সালে রচিত মার্শালের গ্রন্থটির নাম আমরা দেখি Principles of Economics (৩)। 
রাজনৈতিক অর্থশাস্ত্র তার রাজনৈতিক মহিমা হারিয়ে পরিণত হয় বাজারে চাহিদা ও যোগানের সমন্বয়ে দাম নির্ধারণের তত্ত্বে। 

নব্য ধ্রুপদী তাত্ত্বিকদের বিশ্লেষণের আরেকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র হলো তাঁরা ধ্রুপদী অর্থশাস্ত্রীদের ভবিষ্যদ্বাণীর একটি দিককে পুরোপুরি খারিজ করে দেয়। তা হলো পুঁজিবাদের অচলাবস্থার দিক। উন্নয়নের একটি চরম অবস্থায় প্রবৃদ্ধি স্থির হয়ে যাওয়ার যে কথা বলেছিলেন অ্যাডাম স্মিথ, যা ভূমির উর্বরতার ভিত্তিতে আরো বিলম্বে ঘটবে বলে মত দিয়েছিলেন ডেভিড রিকার্ডো, সেই সম্ভাবনা বাতিল করে দেয় অর্থশাস্ত্রের নতুন এই ধারাটি। লুডউইগ ভন মিজেস বলেন, ``বাস্তব পৃথিবীতে অচলাবস্থা বলে কিছু নেই ... মানুষের ক্ষমতার সীমার ওপারে এর অবস্থান।" এর আগে ম্যালথাসের হতাশাজনক জনসংখ্যা তত্ত্বকে তীব্র শ্লেষাত্মক আক্রমণ করেন কার্ল মার্কস। ম্যালথাসের তত্ত্বের ভুল দিকটি উন্মোচনের কাজটি তিনিই সম্পন্ন করেছেন। প্রযুক্তিগত উৎকর্ষতাকে যেখানে ম্যালথাস বিবেচনায় আনেননি, সেখানে মার্কস তাঁর কমিউনিস্ট ম্যানিফেস্টোতে পুঁজিবাদী সমাজের বুর্জোয়া সম্পর্কে বলছেন, ``এরাই প্রথম দেখিয়ে দিল মানুষের উদ্যমে কী হতে পারে। এদের আশ্চর্য কীর্তি মিশরের পিরামিড, রোমের পয়ঃপ্রণালী এবং গথিক গির্জাকে বহুদূর ছাড়িয়ে গেছে। এদের পরিচালিত অভিযান অতীতের সকল জাতির অভিনিষ্ক্রমণ এবং ধর্মযুদ্ধকে ম্লান করে দিয়েছে।"(৪)
পুঁজিবাদের এই ব্যাপক উৎকর্ষতার কারণে এখন আর পুঁজিবাদী অর্থশাস্ত্রীরাও জনসংখ্যাকে সমস্যা মনে করেননা।
নব্য ধ্রুপদী যুগে এসে অর্থশাস্ত্র পুরোপুরি বাজার কেন্দ্রিক একটি বিষয়ে পরিণত হলো। সেই বাজার কাঠামোতে দুটো চরম অবস্থা আমরা দেখি, পূর্ণ প্রতিযোগিতা এবং পূর্ণ একচেটিয়া বাজার। এই দুই ধরনের বাজার কাঠামোতেই প্রান্তিকতার সূত্র মেনে ভারসাম্যের প্রচেষ্টা চলতে থাকলো, যেখানে ব্যবসায়ীক কারবারিরা(firm) মুনাফা সর্বোচ্চকরণ করবে সেই বিন্দুতে যেখানে প্রান্তিক খরচ আর প্রান্তিক আয় সমান হবে। 

কিন্তু বাস্তব পৃথিবীতে পূর্ণ প্রতিযোগিতা বা পূর্ণ একচেটিয়া বাজার উভয়েই বিরল। পূর্ণ প্রতিযোগিতার বাজারের শর্তগুলো অনেক ক্ষেত্রেই বিঘ্নিত হয়। উদাহরণস্বরূপ, পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে বাজার সম্পর্কে ক্রেতার পূর্ণ জ্ঞান, কারবারি (firm) সমূহের মুক্তভাবে প্রবেশ ও প্রস্থান, সমজাতীয় অনেক পণ্যের সমাহারের কথা বলা হয়েছে, যেখানে বাজার ব্যবস্থা অনেকটা ডারউইনিয়ান কাঠামোয়(৫) চলবে, যেখানে কারবারিসমূহের একমাত্র লক্ষ্য হবে মুনাফা সর্বোচ্চকরণ। কিন্তু বাস্তব পৃথিবীতে এটা বিরল। পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার একটি আদর্শ কাঠামো হতে পারে, কিন্তু বাস্তব ভূমিতে আমরা এই আদর্শকে প্রতিফলিত হতে দেখিনা। ডেভিড হিউমের কথা আমরা স্মরণ করতে পারি, একটি বাস্তব হতে আপনি আদর্শ পেতে পারেননা (৬)। 

নব্য ধ্রুপদী মতবাদের অন্যতম প্রবক্তা আলফ্রেড মার্শালের সময় থেকে ১৯২০ সাল পর্যন্ত পূর্ণ প্রতিযোগিতাই ছিলো মূল বাজার কাঠামো। কিন্তু 
১৯২০ এর দশক থেকে অর্থশাস্ত্রীরা ব্যবসার প্রকৃতি বিশ্লেষণে পূর্ণ প্রতিযোগিতার কাঠামো কে অপ্রতুল মনে করতে থাকেন। পূর্ণ প্রতিযোগিতার কাঠামো কতিপয় বাস্তব ও গাণিতিক উপাদান কে ব্যাখ্যা করতে পারেনা। যেমন বাস্তব পৃথিবীতে বাজার সম্পর্কে ক্রেতার পূর্ণ জ্ঞান সবসময় থাকেনা, বা সমজাতীয় পণ্যের সমাহার থাকেনা। কারবারীর বিজ্ঞাপন এবং অন্যান্য বিক্রয় কর্মকান্ডকে পূর্ণ প্রতিযোগিতার কাঠামো ব্যাখ্যা করতে পারেনা। উৎপাদন সীমিত রেখে ছোট কারবারীর হ্রাসমান খরচের অধীনে কাজ করার কোনো ব্যাখ্যা পূর্ণ প্রতিযোগিতার কাঠামোয় নেই।

এই সীমাবদ্ধতাগুলো পূর্ণ প্রতিযোগিতার বিরুদ্ধে অসন্তোষ সৃষ্টি করে। বিশ শতকের ``Great Cost Controversy" র বিখ্যাত অর্থশাস্ত্রীরা হলেন পিয়েরে স্রাফা, চেম্বারলিন ও রবিনসন। তাঁরা নতুন একটি বাজারের ধারণা দিলেন, একচেটিয়ামূলক প্রতিযোগিতা (monopolistically competitive), যার মধ্যে একচেটিয়া এবং প্রতিযোগিতা - এই দুটো উপাদানই বিদ্যমান। পূর্ণ প্রতিযোগিতার বাজারে যেমন দাম সবকিছু ঠিক করে দেয়, একচেটিয়ামূলক প্রতিযোগিতায় দাম এর উপর সেই নির্ভরতাটা আর নেই। একচেটিয়া এবং প্রতিযোগিতা : এই দুটো উপাদানই বিদ্যমান থাকায় একে একচেটিয়ামূলক প্রতিযোগিতা নামে অভিহিত করা হয়। এরকম হওয়ার অন্যতম কারণ পণ্যের পৃথকীকরণ (product differentiation)। এর ফলে অন্য কারবারীসমূহের নিবিড় বিকল্প (close substitute) দ্রব্যের সাথে তীব্র প্রতিযোগিতা হয়। পণ্যের পৃথকীকরণ ব্র্যান্ডের প্রতি আনুগত্য (brand loyalty) তৈরী করে যা বিজ্ঞাপনের গুরুত্ব বাড়িয়ে দেয়। চেম্বারলিন প্রথম বাজারের বিশ্লেষণে বিজ্ঞাপন খরচ অন্তর্ভূক্ত করেন।

চেম্বারলিন এর অন্তর্ভূক্ত করা বিজ্ঞাপন খরচ ও পণ্যের পৃথকীকরণ বিষয় দুটি চিরায়ত তথা পূর্ণ প্রতিযোগিতার বাজার কাঠামোয় ছিলোনা। পূর্ণ প্রতিযোগিতার বাজারে যেখানে চাহিদা অসীমভাবে নমনীয়, একচেটিয়ামূলক প্রতিযোগিতায় সেখানে বিজ্ঞাপন খরচ ও পণ্যের পৃথকীকরণের কারণে চাহিদার এই অসীম নমনীয়তা আর রইলোনা। ব্র্যান্ডের আনুগত্য চাহিদার নমনীয়তা কমিয়ে দেয়। পিয়েরে স্রাফা বললেন স্বতন্ত্র কারবারির নিম্নগামী চাহিদা রেখার কথা, চেম্বারলিন ও রবিনসন তা সমর্থন করলেন। চেম্বারলিন এর বিশ্লেষণ প্রথমবারের মতো বিজ্ঞাপনের গুরুত্ব তুলে ধরলো। যেহেতু একচেটিয়ামূলক বাজারে একই ধরনের পৃথক পৃথক পণ্য উৎপাদিত হয়, তাই বিজ্ঞাপন এখানে গুরুত্বপূর্ণ। পণ্যের পৃথকীকরণ দাম নির্ধারণের ক্ষেত্রে উৎপাদকের কিছুটা স্বাধীনতা তৈরী করে। একচেটিয়ামূলক প্রতিযোগিতার বাজারে সে দাম গ্রহীতা নয়, বরং কিছুটা একচেটিয়া ক্ষমতার চর্চা করে।(৭) এক কথায়, একচেটিয়ামূলক প্রতিযোগিতার বাজার পূর্ণ প্রতিযোগিতা আর একচেটিয়ার মাঝামাঝি একটি অবস্থা তৈরী করে। 

১৯৩৯ সালে এসে আর.এল. হল এবং সি.আই. হিচ এই বাজার তত্ত্বের আরোও সম্প্রসারণ করেন তাঁদের Price Theory and Business Behaviour রচনায়।(৮) তাঁরা চিরায়ত তত্ত্বগুলির দুর্বলতা তুলে ধরেন। চিরায়ত তথা নব্য ধ্রুপদী বাজার কাঠামোয় কারবারি সমূহ স্বল্পকালে ও দীর্ঘকালে উভয় সময়ই মুনাফা সর্বোচ্চকরণ করেন। স্বল্পকালে মুনাফা সর্বোচ্চকরণ করতে করতেই দীর্ঘকালে তা করে। চেম্বারলিনের বাজার কাঠামোতেও একচেটিয়ামূলক প্রতিযোগিতার একটি অনুমিতি হলো, স্বল্প ও দীর্ঘকালে কারবারির লক্ষ্য মুনাফা সর্বোচ্চকরণ। হল এবং হিচ এর তত্ত্বে কারবারিসমূহ স্বল্পকালে ক্ষতি স্বীকার করেও দীর্ঘমেয়াদে মুনাফা সর্বোচ্চকরণ করে। তাঁরা অলিগোপলি নামে নতুন একটি বাজারের ধারণা দিলেন, যেখানে প্রতিযোগিতা অল্প কয়েকজন বিক্রেতা বা উৎপাদকের মধ্যে সীমিত থাকে। পরবর্তীতে কুর্নো, বার্ট্রান্ড প্রভৃতি অর্থনীতিবিদেরা এই তত্ত্ব আরো বিকশিত করেন, তাঁরা ডুয়োপলি মডেলের ধারণা দেন। সাংঘর্ষিক অলিগোপলির তত্ত্ব দ্বারা ওপেক এর মতো বৃহৎ পুঁজিবাদী গোষ্ঠীর কার্যক্রম ব্যাখ্যা করা যায়। 

এভাবে, মার্ক্সবাদের উৎপাতে বিরক্ত হয়ে যে নব্য ধ্রুপদী অর্থশাস্ত্রের যাত্রা শুরু হয়েছিলো পূর্ণ প্রতিযোগিতার ধারণাকে ভিত্তি করে, তা আর একই রকম থাকেনি, নানা বাঁকবদল ঘটেছে। প্রযুক্তির বিকাশ ও পরিবর্তিত পরিস্থিতির সাথে তত্ত্বের পরিবর্তন ও অভিযোজনই পুঁজিবাদী অর্থনীতিকে টিকিয়ে রেখেছে। 

তথ্যসূত্র:
(১) Economists in the Austrian school made important contributions to the marginal idea after 1870, and building on these grounds, a number of economists in the 1890s developed the idea into the marginal-productivity theory of distribution. It is likely that the disturbing conclusions drawn by Marx from classical economic theory inspired this development.
(Marginal-Productivity Theory And Its Critics : Encyclopedia Britannica)

(২) অর্থশাস্ত্র পরিচয় : আনু মুহাম্মদ 

(৩)রাজনৈতিক অর্থনীতির প্রত্যাবর্তন, সনৎকুমার সাহা, ১৯৯১। 

(৪) কমিউনিস্ট পার্টির ইশতেহার, মার্কস এঙ্গেলস নির্বাচিত রচনাবলি, ভলিউম - ১
It has been the first to show what man's activity can bring about. It has accomplished wonders far surpassing Egyptian pyramids. Roman acqueducts, and Gothic cathedrals; it has conducted expeditions that put in the shade all former Exoduses of nations and crusades.

(৫) Survival of the fittest - Charles Darwin 

(৬) you can't get an ought from an is - David Hume

(৭) Modern Microeconomics : A. Koutsoyiannis 

(৮)Price Theory and Business Behaviour : R.L. Hall and C.I. Hitch (1939) 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ