New

শ্বেতপত্র

লিটলম্যাগ ‘তারারা’ পাঠপ্রতিক্রিয়া : নবিউল ইসলাম


নাসিম-এ-আলমকে নিয়ে 'তারারা'র সংখ্যা 
----------------------------------------------------------

আশুতোষ বিশ্বাস সম্পাদিত 'তারারা' পত্রিকার ৮ম বর্ষের তৃতীয় সংখ্যাটি বইমেলা সংখ্যা। এই সংখ্যার ক্রোড়পত্র নাসিম-এ-আলমকে নিয়ে। খুব সুন্দর, ঝকঝকে, পরিচ্ছন্ন একটি সংখ্যা। সদ্য প্রয়াত কবি নাসিম-এ-আলমকে এবং কবির কাব্য সাহিত্যকে জানার জন্য 'তারারা'র এই সংখ্যাটি খুব গুরুত্বপূর্ণ। কবির জীবন-বৃত্তান্ত, কবি-জীবন ও কবির কাব্য সৃষ্টি নিয়ে গবেষণা-ধর্মী প্রবন্ধ 'প্রবহমান জন্মান্তরের কবি নাসিম-এ-আলম' লিখেছেন তৈমুর খান। এরকম ন'টি প্রবন্ধ রয়েছে নাসিম-এ-আলমকে নিয়ে। লিখেছেন অনিমেষ মন্ডল, আবু রাইহান, চাঁদ রায়, দেবাশিস সাহা, ফজলুল হক, বিপ্লব গঙ্গোপাধ্যায়, হরিৎ বন্দ্যোপাধ্যায় ও আশুতোষ বিশ্বাস। লেখকরা 'ঝুমকোলতার কবি'কে নিয়ে বিস্তর মনোযোগী ও সিরিয়াস অধ্যয়ন করেছেন লেখাগুলো পড়লে বোঝা যাবে। পড়তে পড়তে বারবার কবি নাসিম-এ-আলম ধরা পড়বেন পাঠকের অন্তরে।

কবি নাসিম-এ-আলমের জন্ম ১ জুন ১৯৬৬ সালে, বীরভূম জেলার কীর্ণাহারের নিমড়া গ্রামে। তাঁর ৫৬ বছরের জীবন-কালে লিখেছেন ৮টি কাব্যগ্রন্থ ও 'স্বাধীনতা পরবর্তী পশ্চিমবঙ্গের মুসলমান সমাজ ও সাহিত্য' (২০২১) নামে একটি প্রবন্ধগ্রন্থ। 'তারারা'র'র এই সংখ্যাটিতে আলোচনা করা হয়েছে প্রতিটি গ্রন্থের। কবিকে পূর্ণাঙ্গভাবে জানার জন্য আগ্রহী পাঠকরা সংগ্রহ করতে পারেন সংখ্যাটি।

'তারারা'র এই সংখ্যাটিতে আরও তিনটি গবেষণা-ধর্মী প্রবন্ধ রয়েছে। স্বপনকুমার মন্ডল লিখেছেন 'সাদাত হাসান মান্টো : দেশভাগের সাহিত্যে অবিস্মরণীয় মানবিক মুখ'। নচিকেতা বন্দ্যোপাধ্যায় মির্জা গালিব-কে নিয়ে লিখেছেন 'দিকে খুশি রাখনে কো গলিব য়ে খ্যাল অচ্ছা হ্যায়'। রাহুল রায় উইলিয়াম ব্লক-এর উপর 'দৃপ্ত এক অনন্য সৃজনসত্তা' নামে একটি অসাধারণ প্রবন্ধ লিখেছেন। এছাড়া এই সংখ্যায় আছে ৫টি ছোটগল্প, অনেকগুলি কবিতা ও গ্রন্থ আলোচনা।
প্রচ্ছদ এঁকেছেন দয়াময় বন্দ্যোপাধ্যায়। 

'তারারা'
সম্পাদক : আশুতোষ বিশ্বাস
সুভাষিণী পল্লী, মানবাজার, পুরুলিয়া, ৭২৩১৩১
মোবাইল : ৯৪৩৪৮৮১৬৪৬
মূল্য : ১৫০ টাকা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ