New

শ্বেতপত্র

জিবরানের ঈশ্বরেরা / কুমকুম দত্ত



মুখখানা লাজরাঙা নববধূ 
ঢেকে রাখে দ্বাদশীর চাঁদ ;
এমন পূর্ণ তিথি না দেখি তোমাকে 
ভেতরের মর্মবেদনা গাঢ়তর হয়
বহুবার অধরা নক্ষত্রের পানে 
গানে গানে উদ্দীপ্ত যৌবন 
ভালোবাসা মেঘে মেঘে আচ্ছাদিত। 

জিবরানের ঈশ্বরেরা গভীর ঘুম, ধ্যানে 
সুদূর লেবানন বিশারি গ্রামের মতো ;
মহল্লায় ধীবরেরা আধোঘুম জাগরণে 
কুকুরগুলো একলা পাহারায় নক্ষত্র
জেগে আছি একলা আকাশ আমার ;

আজও চাঁদ ওঠেনি ওই দূর আকাশে..... 


০১.০৪.২০১৯

একটি মন্তব্য পোস্ট করুন

33 মন্তব্যসমূহ

  1. লেখকের নামের শেষে দাড়ি দিছিস কেন গাম্বাট 😡 তোর কি সাধারণ শিক্ষাও নাই ? তুই শিরোনামে দাড়ি হয় না সেটাও জানিস না ? তোর মতো অশিক্ষিত বালেশ্বর বালকে সম্পাদক বানিয়ছে কে ? সেই কুত্তার দোষ ৷ তোকে আর কত চোদন দিলে তুই শিক্ষিত হবি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. POBIRTA SARKER

      যেটা হয়েছে সেটা মিসটেক ছিল। তৎক্ষণাত ঠিক করা হয়েছে। মন্তব্য করার জন্য ধন্যবাদ।

      মুছুন
  2. তোমার কি প্রাইমারি শিক্ষাও নাই ছোটভাই ছি তোমাকে আর কত অনুরুধ করব বই পড বই পড় তোমার হাত ধরে অনুরুধ করি

    উত্তরমুছুন
  3. কবিতাটি অসাধারন লাগল কিন্তু অচোদা সম্পাদককে এত ভাল কবিতা দিল কেন কবি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সম্পাদক আপনার কাছে খুব খারাপ মানুষ, আর আপনি অমায়িক, আপনি গ্রেট তাহলে বিষয়ভিত্তিক মন্তব্য করলে দেশ ও জাতির সামনে আপনার মহত্তম কীর্তি সমুজ্জ্বল হবে নিশ্চয়। বিষয়ের মধ্যেই থাকুন ধন্যবাদ।

      মুছুন
    2. তোকে ১ বারও আমি খারাপ মানুষ বলিনি ৷ তুই শালা এতটাই গাম্বাট যে তোকে আমি বলি এক তুই বুঝিস আরেক ৷ তোকে খারাপ মানুষ বলেছি কোথায় প্রমাণ দিতে পারবি ? আশিক্ষিত গাম্বাট ৷
      আমি বলেছি তুই সম্পাদক হিসেবে অযোগ্য-অচোদা ৷ সম্পাদক সাজার কোন যোগ্যতা তোর নাই ৷ যোগ্য হয়ে ওঠ এই দোয়া করি

      মুছুন
    3. SIRAJUL ISLAM
      অন্যকে অচোদা গাম্বাট, অযোগ্য শব্দগুলো যদি গালি না হয় তাহলে তুই এ উপাধি নিয়ে যথার্থ সম্পাদক হও। এমন আনকালচার্ড বালের --- থাকার দরকার নেই!

      মুছুন
  4. Nice কবিতা মকলু ভাইয়া
    তুমি এগিয়া চল আমি তোমার fan তোমার সাথে আচি তুমি খুব সুন্দর কববিতা লিকেছ fine লাগল

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমি লিখিনি, সম্পাদনা করছি ধন্যবাদ।

      মুছুন
    2. বাহ মকলু বাইয়া এই কবিতা তুমি সম্পাদনা করেচ?

      মুছুন
  5. পাঠকের চোদন খেয় মকলু সাংবাদিক নিজের পোষ্টে নিজে কমান্ড করা বন্ধ করল নাকি


    সুন্দর কবিতার সাবজেক্ট উন্নতি হচ্ছে মকলুর

    উত্তরমুছুন
  6. কিসমত জাহান টুনিশনিবার, ০৬ মে, ২০২৩

    নাইস কবিতা প্রকান করেছ ওগো সম্পাদক ৷ আজ সারাদিন তোমার কন্ঠ শুনিনি তাই ঘুমাসছে না ,তুমি ১টা কবিতা শুনিয়ে আমাকে ঘুম পারাও

    উত্তরমুছুন
  7. ফাতিমা বিনতেশনিবার, ০৬ মে, ২০২৩

    আই লাভ জিবরান
    কবিকে শুভকামনা
    মকলুকে চুমু 😘😘

    উত্তরমুছুন
  8. মোঃ তাইজুল ইসলামশনিবার, ০৬ মে, ২০২৩

    সুন্দর লিখেছ মকচেল শুভকামনা

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মো. তাইজুল ইসলাম

      লেখাটি আমার লেখা নয়।
      মন্তব্য করার জন্য ধন্যবাদ।

      মুছুন
  9. কিসমত জাহান টুনিরবিবার, ০৭ মে, ২০২৩

    তুমি আমাকে মেসেজে কিছুক্ষণ আগে যা লিখেছো, তাতে আমি রাজী ওগো সম্পাদক

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এসব কি ছোটভাই ? টুনিকে তুমি কি প্রস্তাব দিয়ছ?????
      টুনি ম্যাডাম আপৱাকে কি প্রস্তাব দিয়ছে মকলু আমাকে বলুন

      মুছুন
  10. মকলুকে ভাল লাগার কারণ?
    এবং ভাল না লাগার কারণ?

    যে যার মতো নিঃসংকোচে উত্তর দিয়ে যান।

    উত্তরমুছুন
  11. কবি ইদ্রিস আলীরবিবার, ০৭ মে, ২০২৩

    মকলু সাহেব চুতরী গেল
    উত্তর দিতে পাচ্ছে না
    পাঠক সমাজ চুদছে তাকে
    উন্নতি তার হচ্ছে না

    অশিক্ষিত গাম্বাট মকু
    পড়ালেখা নাই
    বই পড়তে বললে বলে
    তোমরাগুলা কাই?

    এক বই লেখে মকলু
    নিজেক ভাবে হাতির হোল
    সেই বই পড়ে পাবলিক
    করে দিছে মকুর হরি বোল

    বই বিক্রির নেশায় মকু
    সেজেছে ডেসটিনি
    দেখলে তাকে পালায় সবাই
    ইজ্জত মকুর কুরবানী

    হায়রে মকু নেংটা মকু
    পড়ালেখা নাই
    ফেক কমেন্ট মেরে হলেও
    হিরো সাজা চাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ইদ্রিস আলী
      অনেকতো অকথা, কুকথা বলেই চলেছেন! লেখা নিয়ে কথা বলেন, ভাই আর কত?

      মুছুন
  12. কিসমত জাহান টুনিসোমবার, ০৮ মে, ২০২৩

    ওগো প্রিয় সম্পাদক,
    কোথায় গেলে তুমি,
    তোমায় কাছে না পেয়ে আমি
    তোমায় মনে মনে চুমি৷
    তুমি আমার রবীন্দ্রনাথ
    তুমি আমার রুমি
    তোমায় কাছে না পেয়ে ওগো
    মনে মনে চুমি

    উত্তরমুছুন
  13. কবিতাটি উচ্চ মানের আধুনিক ও বাস্তবসম্মত লাগল৷ কবিকে ধন্যবাদ৷

    উত্তরমুছুন
  14. কিসমত জাহান টুুনি

    কবিতা বা লেখা সম্পর্কে মন্তব্য করলেই ভাল হয়।

    উত্তরমুছুন

  15. মকলুকে নিয়ে আমি 1টি গল্প রচনা করেছি ৷ অনুমতি দিলে শ্বে তপএে প্রকাশের জন্য দিতে চাই

    উত্তরমুছুন
  16. বিশিষ্ট হাতির হোল কবি মোখলেসুর রহমান,

    লেখ‌কের আত্ম-মর্যাদা না থাক‌লেই সে সব সময় নি‌জে‌কে "হাতির হোল ক‌বি" ভাব‌তে থ‌া‌কে। "হাতির হোল কবি" হওয়ার থে‌কে নি‌জের প্র‌তি মর্যাদাবান মানুষ হওয়‌া আ‌রো বে‌শি জরুরী কাজ। যেমন ছোট ক‌বি, কিন্ত মর্যাদাবান, তা‌তে সমস্যা নাই। কারণ "হাতির হোল ক‌বি" মূলত ছোট‌লো‌কি ধারনা, অহং প‌রিপূর্ণ একটা ফালতু আলাপ। তাই মোখলেস আপনি নিজেকে "হাতির হোল কবি" ভাবা বন্ধ করুন৷ পড়াশুনা করুন তারপর লিখুন৷ ভাল করবেন৷ শুভকামনা

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যা ভাবছেন সম্পূর্ণ ভুল। আমি সব সময় নিজেকে ক্ষুদ্র মানুষ ভাবি!

      মুছুন
    2. এসব তোমার মুখের কথা ৷ আচারণে তুমি নিজেকে বিশিষ্ট হাতির হোল কবি মোখলেসুর রহমানই মনে মনে ভাব এটা বোঝা যায়

      মুছুন

অমার্জিত মন্তব্য কাম্য নয়